Saturday, January 8, 2011

সৌদি আরব ডায়েরী -৪


ইউনিভার্সিটিতে যোগাযোগ করলাম। তারা জানাল আমার পেপার এ্যম্বাসিতে পাঠানো হয়েছে। আবার এ্যম্বাসিতে গেলাম, তারা আমার পেপার খুঁজেও পেলনা। অসহায় আমি ...  অবশেষে শেষ চেষ্টা হিসাবে শাকিলা ও মিলনের মাধ্যমে ইউনিভার্সিটির রেজিস্ট্রারের সাথে যোগাযোগ হলো। আমার পেপার এ্যম্বাসিতে আবারও ফ্যাক্স করা হলো। ... এবার এ্যম্বাসি আমার পেপার পাবার কথা স্বীকার করল, হাঁফ ছেড়ে বাঁচলাম। কিন্তু তখনও বুঝিনি কি দূর্ভোগ সামনে রয়েছে ...

একে একে অনেকগুলো কাজ করতে হলো। প্রথমেই আমার অফিসে জানালাম। সবাই অভিনন্দন জানাল, তবে মন খারাপও করল। সাঈদ ভাই সিনিয়র হলেও আমার সাথে বেশ বোঝাপড়া হয়ে গিয়েছিল, উনি বারবার আমার চলে যাওয়া নিয়ে আফসোস করতে থাকলেন। অফিসকে ৩ মাস আগেই নোটিশ দিলাম। সাথে সাথেই তানভীর ও সামসুল নামের নতুন দু’জনকে রিক্রুট করা হলো।

দুটি ইউনিভার্সিটি থেকে আমার সার্টিফিকেট ভেরিফিকেশন করলাম, পুলিশ ভেরিফিকেশন হলো, মেডিকেল করলাম, এডুকেশন মিনিস্ট্রি, ফরেন মিনিস্ট্রি শেষ করে এ্যাম্বাসিতে দাঁড়ালাম।

রমজান মাস ছিলো, আমার পাসপোর্ট জমা নিয়ে পরের দিন বিকেলে কালেক্ট করতে বললো।

পরেরদিন ... নিশ্চিত ছিলাম ভিসা পাচ্ছি, ইউনিভার্সিটি বলে কথা। টোকেন জমা দিতেই পাসপোর্ট ফেরত দিল। ভিসা দেয়া হয়নি... রিজেক্টেড ... (চলবে)

No comments:

Post a Comment